রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

গাজার পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়া জানানো ‘আমাদের মানবিক দায়িত্ব’ : এরদোগান

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময়ঃ সোমবার, ১০ জুন, ২০২৪
  • ৬৭ পঠিত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, গাজা উপত্যকার পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়া জানানো আমাদের মানবিক দায়িত্ব। গত বুধবার ৮ম আনাতোলিয়ান মিডিয়া অ্যাওয়ার্ড অনুষ্ঠানে দেওয়া ভাষণে এ মন্তব্য করেছেন তিনি। এরদোগান বলেছেন, ‘এ জঘন্য পরিস্থিতির বিরুদ্ধে প্রতিক্রিয়া জানানো ফিলিস্তিনি জনগণের প্রতি আমাদের মানবিক দায়িত্ব। এই পরিস্থিতি আমাদের মানবতা এবং আমাদের বিশ্বাসকে পরীক্ষায় ফেলে দিয়েছে’। তিনি বলেছেন, ‘আমরা দেখতে পাচ্ছি, যারা বছরের পর বছর ধরে সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে আমাদের বক্তৃতা দিয়েছে, তারাই অধিকৃত ফিলিস্তিনি ভূখ-ে ঘটে যাওয়া ঘটনার বিষয়ে নীরব রয়েছে।

তিনি আরো বলেছেন, ‘যারা আজ গণহত্যার মত এই বড় অপরাধের বিষয়ে বধির, বোবা এবং অন্ধের ভান করছে তারা সারা জীবনের জন্য এই কালো দাগ মুছে ফেলতে পারবে না’। এরদোগান তুরস্কের প্রধান সংবাদ সংস্থা আনাদোলু এবং পাবলিক ব্রডকাস্টার টিআরটির গাজা যুদ্ধ নিয়ে কভারেজের প্রশংসা করেছেন।

গাজা উপত্যকায় ২৩ লাখ মানুষের বাস। অবরুদ্ধ এই উপত্যকা এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে এরদোগান বলেছেন, ‘আমাদের আনাদোলু এজেন্সি, টিআরটি যুদ্ধক্ষেত্রে কর্মরত তাদের সাহসী কর্মীদের মাধ্যমে গাজায় সংঘটিত ভয়ানক নৃশংসতা সমগ্র বিশ্বের কাছে পৌঁছে দিচ্ছে।›

তবে তুর্কি প্রেসিডেন্ট গাজা যুদ্ধ নিয়ে আন্তর্জাতিক মিডিয়ার অবস্থানের নিন্দা করেছেন। তিনি বলেছেন, ‘মাত্র ৮ মাসের যুদ্ধে ইসরায়েলি বাহিনী ১৫০ জন সাংবাদিককে হত্যা করেছে। অথচ আন্তর্জাতিক মিডিয়া এই বিষয়ে নীরব থেকেছে। কিন্তু তারা আমাদের কাছে সংবাদপত্রের স্বাধীনতার কথা বলে। এটি কেবল অসঙ্গতি নয়, বিবেকের অভাব, নীতিহীনতা, অবিচার এবং পক্ষপাতিত্বও।›

এরদোগান জানিয়েছেন, তুরস্ক গত আট মাসে গাজা উপত্যকায় সবচেয়ে বেশি সহায়তা পাঠিয়েছে। ইসরায়েলের সঙ্গে বাণিজ্য স্থগিত করেছে।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু। সূত্র : আনাদোলু এজেন্সি।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও সংবাদ
All rights reserved - Sukhabor © 2023
Designed by BLACK IZ LIMITED