রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এগিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক
  • আপডেট সময়ঃ বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৫০ পঠিত

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর নতুন র‌্যাংকিংয়ে হাজারের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের তিনটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এসেছে।

মঙ্গলবার রাতে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) তাদের ওয়েবসাইটে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকা ২০২৫ প্রকাশ করে।

তালিকায় ঢাবি গত এক দশকের মধ্যে সবচেয়ে ভালো ৫৫৪তম অবস্থানে আছে। এ ছাড়া বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) আছে ৭৬১ থেকে ৭৭০ নম্বরের মধ্যে। র‌্যাংকিংয়ে ৮৫১-৯০০-এর মধ্যে অবস্থান বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ)।

কিউএসের এবারের র‌্যাংকিংয়ে বিশ্বের ১ হাজার ৫০৩টি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে তালিকার শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় অবস্থানে যুক্তরাজ্যের লন্ডনের ইম্পেরিয়াল কলেজ এবং তৃতীয় দেশটির বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

তালিকার প্রথম ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ১৩টি ও পাকিস্তানের দুটি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। এ ছাড়া পূর্ণাঙ্গ তালিকায় বাংলাদেশের ১৫, ভারতের ৫০ ও পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয় আছে। গতবারের তুলনায় এবার র‌্যাংকিংয়ে বেশ উন্নতি করেছে ঢাবি। গত বছরের তালিকায় ঢাবির অবস্থান ছিল ৬৯১ থেকে ৭০০-এর মধ্যে। এর আগে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত টানা পাঁচ বছর ঢাবির অবস্থান ৮০১ থেকে ১০০০ রেঞ্জের মধ্যে ছিল।

দেশের দ্বিতীয় সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে বুয়েটের অবস্থানেরও উন্নতি হয়েছে। গত বছরের তালিকায় বুয়েট ৮০১-৮৫০ রেঞ্জের মধ্যে ছিল। অন্যদিকে দেশের তৃতীয় সেরা বিশ্ববিদ্যালয় এনএসইউ গত বছরের ৯০১-৯৫০ রেঞ্জ থেকে নেমে এবার ৮৫১-৯০০ রেঞ্জে অবস্থান করছে।

এই তিন বিশ্ববিদ্যালয় ছাড়াও বিশ্বব্যাপী র‍্যাংক করা ১ হাজার ৫০০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশের আরও ১২ বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো- ব্র্যাক বিশ্ববিদ্যালয় (১০০১-১২০০), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় (১২০১-১৪০০)। এছাড়া ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (১৪০১+)।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরও সংবাদ
All rights reserved - Sukhabor © 2023
Designed by BLACK IZ LIMITED